প্রকাশিত: Mon, May 6, 2024 11:58 AM
আপডেট: Mon, May 20, 2024 11:25 AM

[১]বাইডেনের ভিয়েতনাম হবে ইসরায়েল: বার্নি স্যান্ডার্স

এম খান: [২] গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে ও যুদ্ধবিরতির দাবিতে বিক্ষোভ করছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শাস্তির মুখে পড়েও পিছু হটছেন না তাঁরা। সূত্র: সিএনএন

[৩]  রোববার ফিলিস্তিনপন্থীদের পাশে দাঁড়িয়ে সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, ‘বাইডেনের ভিয়েতনাম’ হয়ে উঠতে পারে ইসরায়েল।

[৪] সিনেটর বার্নি স্যান্ডার্স বলেছেন, তিনি গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে বিক্ষোভ প্রতিবাদকে সমর্থন করেন। মার্কিন সিনেটর ইহুদিবিদ্বেষ, ইসলামফোবিয়াসহ সব ধরণের ধর্মান্ধতার নিন্দা করেছেন।

[৫] নিউজ চ্যানেল সিএসএনের ডানা ব্যাশের ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ অনুষ্ঠানে বার্নি স্যান্ডার্স বলেন, ‘নেতানিয়াহু’র ডানপন্থী, চরমপন্থী ও বর্ণবাদি সরকার যা করছে তা আধুনিক যুদ্ধের ইতিহাসে নজিরবিহীন।’

[৬] বার্নি স্যান্ডার্স বলেন, ‘এখন আমরা গাজায় ব্যাপক অনাহার ও দুর্ভিক্ষের আশঙ্কা দেখছি, আপনি যখন এ অভিযোগ করবেন তা ইহুদিবিদ্বেষ নয়, এটা বাস্তবতা।’

[৭] বার্নি স্যান্ডার্স বলেন, ‘আমি একজন ইহুদি, হিটলার আমার পুরো পরিবারকে নিশ্চিহ্ন করে দিয়েছে। ইহুদিবিদ্বেষ ধর্মান্ধতার জঘন্য জঘন্য রুপ যাতে লাখ লাখ মানুষ নিহত হয়েছে। আমি আশা করবো প্রত্যেক আমেরিকান ইহুদিবিদ্বেষের নিন্দা করবেন।

[৮] ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স আমেরিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ফিলিস্তিনপন্থী বিক্ষোভে সমর্থন জানিয়েছেন। 

[৯] এক সাক্ষাৎকারে তিনি বাইডেনের তুলনা করেছেন সাবেক প্রেসিডেন্ট লিন্ডন বি জনসনের সঙ্গে, যিনি ভিয়েতনাম যুদ্ধের সময়ে শিক্ষার্থীবিক্ষোভের মুখে ১৯৬৮ সালে পুনর্নিবাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। সূত্র: আনন্দবাজার

[১০] এবার ইসরায়েল নিয়ে তাঁর অবস্থানের জন্য যুব সম্প্রদায় ও ডেমোক্রেটদের বড় অংশের সমর্থন খুইয়ে জো বাইডেন হেরে যেতে পারেন আগামী নভেম্বর মাসের নির্বাচনে, বলছেন স্যান্ডার্স।

[১১] ডেমোক্রেট পার্টির সিনেটর ক্রিস মার্ফিও রোববার ফিলিস্তিনপন্থী বিক্ষোভকে সমর্থন করেছেন।

[১২] গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস সংঘাত শুরুর হওয়ার পরেই সরাসরি ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের পাশে দাঁড়িয়েছে বেশ কয়েকটি সশস্ত্র সংগঠন। তার মধ্যে হুথিরা অন্যতম। তারা লোহিত সাগরের আন্তর্জাতিক বাণিজ্যিক নৌপথে হামলা শুরু করে। 

[১৩] গত কয়েক সপ্তাহে আমেরিকার নানা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ফিলিস্তিনপন্থী বিক্ষোভে দু’হাজারের বেশি শিক্ষার্থী গ্রেপ্তার হয়েছে। 

[১৪] হুথি পরিচালিত সানা ইউনিভার্সিটির এক কর্মকর্তা বলেছেন, “ফিলিস্তিনের পাশে দাঁড়িয়ে আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়েছেন যাঁরা, তাঁদের আন্তরিক ভাবে স্বাগত জানাচ্ছি। ফিলিস্তিনের পাশে এই লড়াইয়ে যত রকম ভাবে থাকা সম্ভব, আমরা রয়েছি।” নির্দিষ্ট ইমেল-ঠিকানা দিয়ে সানা ইউনিভার্সিটির সঙ্গে যোগাযোগ করার জন্য আহ্বান জানান তিনি।